আজ নিজের সম্পর্কে কিছু কথা বলতে চাচ্ছি

হ্যাঁ আমি এবং আমার অর্ধাঙ্গিনী মিলে মফস্বল শহরের এক প্রত্যন্ত গ্রাম থেকেই আমাদের অনলাইন ব্যাবসা পরিচালনা করছি। যেখানে কিনা পাইকারি তো দূর চাহিদামত কাঁচামাল সংগ্রহ করাই দুঃসাধ্য।
আমাদের প্রায় ২০-২৫কিলো দূর যেতে হয় মোটামুটি ভাল মানের কাপড় সংগ্রহ করতে। তাও সেখানে খুচরো মূল্যেই কিনতে হয় এবং সবকিছু পাওয়া সম্ভব হয় না প্রায়ই অর্ডার দিয়ে আনাতে হয়।

আর প্রকৃত পাইকারী হাটের চিন্তা করলে তা আমার থেকে প্রায় ১৫০কিলো দূরে বা যেতেই প্রায় হাইওয়ে জার্নি ৩.৫ঘন্টা কমপক্ষে। এবং এই দূরত্বে থেকে এই করোনাকালীন সংকটময় সময়ে নিয়মিত নিজে গিয়ে কেটাকাটা প্রায় দুঃসাধ্য বলতে পারেন কিংবা বলতে পারেন আমি ইচ্ছাকৃতভাবেই নিজের সুরক্ষার কথা চিন্তা করে তা আপাতত ছেড়ে দিয়েছি।

তবে হ্যাঁ অনেকই এই কথা শুনে ভাবতে পারেন, তাহলে আমি হয়তো পর্যাপ্ত কেনাকাটা বা বিকি-কিনি করছিনা ? কিংবা নিম্নমানের পণ্য দিচ্ছি এবং-অথবা উচ্চদাম নিচ্ছি।

হ্যাঁ অনেকেই এটা মনে করেন আমি জানি, এমনকি আমার কাছের অনেক মানুষও এটা ভাবেন, পিছনে বিভিন্ন কথা বলেন আবার সামনে হাজারো সাজেশন দেন। অথচ তারা হয়তো কখনো আমার ক্রেতাও হননি কিংবা কাউকে সাজেষ্ট / রেফার ও করেননি কিংবা কখনও কোনোপ্রকারের সহায়তাও করেননি।

আমি তাদের কারো প্রতিই মনোক্ষুণ্ণ নই, বরং তাদের প্রতি আমি কৃতজ্ঞ এবং শ্রদ্ধাশীল কারণ তাদের থেকে আমি প্রতিনিয়তই শিখছি।

তবে হ্যাঁ, তাদের আমি এ কথা বলতে পারি আপনার চিন্তাধারা আর আমার চিন্তাধারা এক নাও হতে পারে স্বাভাবিকভাবেই। আপনার কাজের ধরন এবং আমার কাজের ধরন হয়তো এক নয়, আপনার চাহিদা এবং আমার চাহিদাও হয়তো এক নয়। আপনার যোগ্যতা ও আমার যোগ্যতা, শিক্ষা কিংবা জ্ঞানও হয়তো এক নয়। কারন আমি এবং আমরা এখনো শিখছি শিখছি এবং শিখছি। আমরা এক লাফে অতি দ্রুত উপরে উঠে যাওয়ায় প্রত্যাশী ও বিশ্বাসী নই।

হ্যাঁ আমি আমার মত করেই চিন্তা করছি। আমার ভাবনা একটি নির্দিষ্ট এলাকায় সীমাবদ্ধ নয় বা নির্দিষ্ট শ্রেণীতে সীমাবদ্ধ নয় । কারণ আমার ব্যাবসা অনলাইনবেইজড এবং আমার কাষ্টমার নেশনওয়াইড এমনকি ইন্টারনেশনাল-ওয়াইড, তবে হয়তো তা সময়সাপেক্ষ।

হ্যাঁ আমি খুবই ধিরগতিতে চলছি এবং তা আমার বর্তমান সক্ষমতা ও চাহিদা অনুসারে সন্তুষজনকভাবেই । কারণ শিক্ষানবিশ হিসেবে আমি খুব দ্রুতগতিতে উপরে উঠে গিয়ে আবার মখ থুবরে পড়তে চাইছিনা।

হ্যাঁ আমি ধীরগতিতে কিন্তু স্থায়ীভাবে কাষ্টমার তৈরির দিকেই মনোবিষ্ট।

আর উপরোক্ত কারণবশতই যারা আমার প্রডাক্ট নিয়ে ভাবেন তাদের বলতে পারি,,,
আমি কাঁচামাল দামেই কিনছি, তবে আমি প্রডাক্ট কোয়ালিটি নিয়ে কম্প্রমাইজ করতে পছন্দ করিনা। কারণ আমি চাই আমার কাষ্টমার ১০/২০বছর পরেও যেন বলে অমুক সময় আমি অমুকের কাছ থেকে প্রডাক্ট নিয়েছিলাম এবং তা আমার চাহিদা, সাধ্য ও বাজেট অনুসারেই পূর্বকথামতোই ছিল। এবং এর জন্যই আমি বাজার দাম হতে বেশি দিয়ে হলেও ভাল পণ্য কিনার চেষ্টা করি।

হ্যাঁ আমি দামে কিনছি তাই বলে আমি মার্কেট থেকে বেশি প্রাইস রাখছিনা, বরং লাভ কম করে প্রডাক্ট ও চাহিদা অনুসারে কাষ্টমারের সাধ্যঅনুযায়ীই মূল্য নির্ধারণ করার চেষ্টা করছি।

তবে হ্যাঁ, আমি এটা স্বীকার করছি যে আমার ডিজাইন আপনার রুচিসম্মত নাও হতে পারে। কারণ আমার ডিজাইন কিংবা আমার কাষ্টমারের চাহিদার মধ্যে আপনার রুচির পার্থক্য থাকতেই পারে যা কিনা বাস্তবসম্মত। কারণ সবার রুচি যেমন এক নয় আবার সবার পক্ষে হয়তো সার্বিক রুচির সবধরনের কাজ করাও সম্ভব নয়।

তবে যারা ডিজাইন নিয়ে ভাবেন তাদের বলতে পারি, আমার কাজ যেহেতু ডিজাইন করা এবং আমি যেহেতু প্রিওর্ডার বেইজড, সময় নিয়ে কাজ করি তাই আপনি আপনার চাহিদার কথা আমাকে শেয়ার করতেই পারেন। আর প্রডাক্ট কোয়ালিটি?? আপনার চাহিদা ও বাজেট অনুসারেই অলোচনাসাপেক্ষে কোয়ালিটি মেইনটেইন করা আমার চিন্তা।

হ্যাঁ আরেকটি বিশেষ উল্লেখ্য বিষয় হল,, যারা দাম নিয়ে ভাবেন কিংবা বড় কোম্পানি বা হাট বাজারের দামের কথা চিন্তা করেন তাদের বলতে পারি, দয়া করে ব্যাবসায়ী আর উদ্যোক্তাদের পার্থক্য বুঝার চেষ্টা করবেন, দুইয়ের মধ্যে আপনার সাথে সম্পর্ক তৈরি ও রক্ষার আগ্রহ এবং সম্মান প্রদান, সময় প্রদান ও অন্যান্য সার্বিক বিষয়ের পার্থক্য বুঝার চেষ্টা করবেন ((এ বিষয়টি নিয়ে বিস্তারিত অন্য কোন পোষ্টে আলোচনা হবে)) ।

তবে সব কথার এককথা হল, মফস্বলের গ্রাম থেকে কাজ করছি বলে অবহেলা করবেন না। কারণ পৃথিবীর বেশিরভাগ সফল মানুষরাই কিন্তু রুরাল অবস্থা হতে স্ট্রাগলিং এর মাধ্যমে উপরে উঠে একসময় সবার অনুপ্রেরণা হয়ে উঠেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *